লিগ্যাল এইড জার্নাল

[ পাঠ্য সামগ্রী ] সরকারি আইন সহায়তা কার্যক্রমঃ অতীত, বর্তমান ও ভবিষ্যত

সৈয়দ আমিনুল ইসলাম

পটভূমিঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রস্তাবনায় বলা হয়েছে, “রাষ্ট্রের অন্যতম মূল লক্ষ্য হইবে গণতান্ত্রিক পদ্ধতিতে এমন এক শোষণমুক্ত সমাজতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা যেখানে সকল নাগরিকের জন্য আইনের শাসন, মৌলিক মানবাধিকার এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সাম্য, স্বাধীনতা ও সুবিচার নিশ্চিত হইবে। সংবিধানে এ প্রস্তাবনা সংযোজনের মাধ্যমে রাষ্ট্র তার নাগরিকদের জন্য মৌলিক মানবাধিকারসহ সামাজিক সাম্য ও সুবিচার প্রতিষ্ঠা করতে অঙ্গীকারাবদ্ধ। রাষ্ট্র পরিচালনার..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 09:40
  •  পঠিত: 1,513
  • 0 মতামত

[ পাঠ্য সামগ্রী ] বাংলাদেশে সরকারি আইন সহায়তা কার্যক্রমের প্রাতিষ্ঠানিকীকরণ: একটি পর্যালোচনা

মোঃ জসিম উদ্দিন

খ্যাতিমান রাজনীতিক ও রাষ্ট্রনায়ক Alexander Hamilton আজ হতে ২০০ বছর পূর্বে বলেছেন, "The first duty of society is justice" মূলত: সমাজ তথা রাষ্ট্রের মৌলিক দায়িত্ব হলো মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করা। আর সামাজিক সুবিচার প্রতিষ্ঠায় আইন সহায়তা ব্যবস্থার কোনো বিকল্প নেই।একটি আধুনিক কল্যাণ রাষ্ট্রের অন্যতম বৈশিষ্ট্য হলো সমাজের দরিদ্র, নিপীড়িত ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সামাজিক ও অর্থনৈতিক অধিকার সমূহের নিশ্চয়তা বিধান করা। এ কারণে আইনগত সহায়তা ও মৌলিক অধিকার একটি অপরটির পরিপূরক। সর্বশেষ আশ্রয়স্থল হিসেবে একমাত্র আইন আদালতের মাধ্যমেই মানুষ তার নায্য অধিকার প্রতিষ্ঠা করতে পারে।কিন্তু দারিদ্রতা কিংবা অর্থের অভাবে কেউ যদি..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 10:05
  •  পঠিত: 810
  • 0 মতামত

[ পাঠ্য সামগ্রী ] ২৮ এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস এর উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পর্যায়ে সরকারি আইন সহায়তা কার্যক্রমের অভিজ্ঞতা শীর্ষক বক্তৃতা

জনাব হোসেন শহীদ আহমদ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা, অনুষ্ঠানের সভাপতি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও প্রথিতযশা আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম, এম.পি এবং উপস্থিত সুধীমন্ডলী আসস্লামুআলাইকুম।
রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হিসেবে আজকের এ মহতি অনুষ্ঠানে আপনাদের সম্মুখে আমার অভিজ্ঞতার বর্ণনা করতে পেরে আমি নিজেকে পরম সৌভাগ্যবান মনে করছি। আপনারা অবগত আছেন অসহায়, দরিদ্র ও নিঃস্ব মানুষের আইনগত অধিকার প্রতিষ্ঠায় মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদান আইন পাস করেন; যা..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 10:18
  •  পঠিত: 498
  • 0 মতামত

[ পাঠ্য সামগ্রী ] জাতীয় আইনগত সহায়তা প্রদান ও সাতক্ষীরা

মোঃ ওবায়দুস সোবহান

আমাদের দেশে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান ও আইনের সমান আশ্রয় লাভের অধিকারী (অনুচ্ছেদ ২৭) এবং আইনের আশ্রয় লাভের অধিকারকে প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার হিসেবে ঘোষণা করেছে (অনুচ্ছেদ ৩১)। জাতিসংঘের আন্তর্জাতিক মানবাধিকার সনদেও অনুরূপ ঘোষণা করা হয়েছে। কোন নাগরিকের আইনগত অধিকার ক্ষুন্ন হলে তাকে আইন-আদালতের আশ্রয় গ্রহণ করতে হয়। আমাদের দেশে আইন-আদালতের আশ্রয় গ্রহণ করা অত্যন্ত ব্যয়বহুল। আমাদের দেশে বিশাল জনগোষ্ঠী দারিদ্র সীমার নীচে বসবাসের কারণে সেই জনগোষ্ঠীর কোন ব্যক্তি আইনগত অধিকার ক্ষুন্ন হলে আর্থিক অসচ্ছলতার কারণে অনেকেই আইনগত প্রতিকার পায় না।ফলে লঙ্ঘিত হয় দরিদ্র মানুষের মৌলিক অধিকার। এরই প্রেক্ষাপটে আর্থিকভাবে অসচ্ছল..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 10:29
  •  পঠিত: 566
  • 0 মতামত

[ পাঠ্য সামগ্রী ] দুঃস্থ সেই মানুষটি এবং তার মামলা...

এস.এম ছাইফূল ইসলাম

বিচার অঙ্গনে বিচারপ্রার্থী মানষের কান্না, হাহাকার আহাজারি বাস্তবে আমাদের হৃদয় স্পর্শ করে কিনা তা’হলফ করে বলতে পারিনা। কিছু কিছু ঘটনা হয়তো স্মরনে থাকে কিন্তু কালের বিবর্তনে তার অনেকটাই হয়তোবা আমরা হারিয়ে ফেলি। বিচারিক পেশায় পদার্পনের আগে ১৯৮৩ সনে আইনপেশায় কর্মজীবন শুরু করি। এই পেশায় স্বল্পতম সময়ে বহুসংখ্যক দেওয়ানী ও ফৌজদারী মামলা পরিচালনা করতে গিয়ে অনেক বিচিত্র এবং হৃদয়স্পর্শী ঘটনা প্রত্যক্ষ করি যা মনে রাখার মত। এই লেখা এরুপ একটা ঘটনা তুলে ধরার প্রয়াস মাত্র।..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 10:36
  •  পঠিত: 530
  • 0 মতামত

[ পাঠ্য সামগ্রী ] জেলা আইনগত সহায়তা কার্যক্রম : পুলিশের করণীয়

নুরে আলম  মিনা

আইনের শাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষায় পুলিশ ও বিচার বিভাগের ভূমিকা সর্বাগ্রে। নির্যাতিত, বঞ্চিত, নিপীড়িত কিংবা সংক্ষুব্ধ ব্যক্তিদের স্বার্থ/ অধিকার সুরক্ষায় রাষ্ট্রের প্রতিনিধি হিসেবে প্রথম সাড়া দানকারী সংস্থা বাংলাদেশ পুলিশ। পুলিশ নিপীড়নকারী, নির্যাতনকারী, আইন অমান্যকারী, লুটেরা, প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে কিংবা ফৌজদারী অপরাধে অপরাধীদের বিরুদ্ধে প্রাথমকিভাবে অপরাধ প্রমাণ করে ন্যায় বিচার প্রতিষ্ঠায় বিজ্ঞ আদালতে পুলিশ রিপোট দাখিল করে থাকেন। তদপ্রেক্ষিতে বিচার বিভাগে বিচারকার্য সম্পন্ন করা হয়ে থাকে। কিন্তু চলমান বিচার প্রক্রিয়ায় প্রায়শঃই দরিদ্র, নিরক্ষর, অসচেতন ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 10:43
  •  পঠিত: 610
  • 0 মতামত

[ পাঠ্য সামগ্রী ] ফাঁসির দড়ি ছিঁড়ে ...

রিপতি কুমার বিশ্বাস

দুলাল মিয়া (২৬) কিশোরগঞ্জের এক প্রত্যন্ত গ্রামের দরিদ্র পিতা মাতার একমাত্র সন্তান। সে বাবার সাথে কৃষি কাজ করে, কখনো কখনো রিক্সা চালায়। পারিবারিক সম্মতিতে বছর চারেক আগে তার পার্শ্ববর্তী গ্রামের ইয়াসমিন এর সাথে বিয়ে হয়। বর্তমানে তাদের ঘরে ৩ বছরের একটা পুত্র সন্তান রয়েছে। দরিদ্র হলেও দুলাল ও ইয়াসমিনের মধ্যে দাম্পত্য সম্পর্ক চমৎকার, তারা একে অপরকে খুব ভালোবাসে। মাঝখানে মমতার বন্ধন হয়ে থাকে তাদের তিন বছররে ছেলে লিমন। দুলাল মিয়া রিক্সা চালায়ে মাঝে মধ্যে রাত বিরাতে বাড়ী ফিরলে ইয়াসমিন তার সাথে একটু রাগ-অভিমান করে, তবে তার একটু বাংলা সিনেমা দেখার নেশা আছে। সে..

তথ্য: তথ্য আপা প্রকল্প
  • আপলোডের তারিখ: 07/13/2014 - 10:46
  •  পঠিত: 779
  • 0 মতামত