অটিষ্টিক শিশুরা কি প্রতিবন্ধী?

অটিষ্টিক শিশুরা কি প্রতিবন্ধী? এ ধরনের প্রশ্ন প্রায়শই শুনতে পারা যায়। অটিষ্টিক শিশুরা প্রতিবন্ধী না। কেননা প্রতিবন্ধীত্ব  অর্থ হবিশেষ কোন বাধার বা প্রতিবন্ধকতার দরুন কোন কাজ করতে না পারাকে বোঝায়।পরিবারে এমন কিছু শিশু দেখা যায় যাদের শারিরীক গঠন স্বাভাবিক নয়, হাত বা পা নাই। কানে শোনে না। ফলে কথা বলতে পারে না। অনেকে চোখে দেখে না বা কম দেখে। এটা হল  প্রতিবন্ধীত্ব। যে এই প্রতিবন্ধীত্বের শিকার সে প্রতিবন্ধি। আবার কোন ব্যক্তি যদি তার বয়স অনুযায়ী ব্যক্তিগত বা সামজিক পর্যায়ে কাংখিত আচরন করতে সক্ষম না হয় তবে তাকে মানসিক প্রতিবন্ধী বলা হয়। মানসিক প্রতিবন্ধীদের মানসিক ক্ষমতার বিকাশ একটি নির্দিষ্ট   স্তরে এসে নেমে যায়।
 
অন্যদিকে অটিস্টিক শিশুদের সাধারনত এধরনের প্রতিবন্ধকতা থাকে না।এ ধরনের শিশুদের সাধারনত মানসিক ক্ষমতার বিকাশ বন্ধ হয় না।শুধু তার বিকাশ টা অনেক সময় কাঙ্খিত হয় না। তবে শিশুর মধ্যে অটিজম ও প্রতিবন্ধীত্ব একসাথে থাকতে পারে।
 
অটিষ্টিক শিশুরা কখনো কখনো বিশেষ বিশেষ ক্ষেত্রে অত্যন্ত পারদর্শী হয়। এই ধরনের শিশুদের তাই বিশেষ প্রয়োজন সম্পন্ন শিশু বা বুদ্ধিবৃত্তিক চাহিদাসম্পন্ন বলা হয়।যথাযথভাবে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হলে তারা সম্পূর্ণস্বাভাবিক জীবন-যাপনকরতে পারবে বিধায় এদের
প্রতিবন্ধী আখ্যায়িত করা সঠিক নয়।
 
কোন বয়সে অটিজম ধরা পড়ে
  • সাধারণত তিন বছর বয়সের মধ্যে।
  • তবে মা-বাবারা সচেতন থাকলে ও বাচ্চার আচরণের দিকে ভালোভাবে লক্ষ রাখলে ১২ থেকে ১৮ মাসের মধ্যেই সমস্যাটি আঁচ করতে পারেন।
Autism Speaks এর চীফ সায়েন্স অফিসার Geraldine Dawson, PhD বলেন “We can reliably diagnosis autism by 24 months, so professionals need to do a better job, including screening all children at 18 and 24 months.
 
1.         Autism Speaks সংগঠন টির Children Can Be Diagnosed with Autism by Age One শীর্ষক জরিপে বলা হয়
2.         The study, which evaluated social and communication development in autism spectrum disorders (ASD) from 14 to 36 months of age, revealed that approximately half of all children with autism can be diagnosed around the first birthday. The remaining half will be diagnosed later, and their development may unfold very differently than children whose ASD is diagnosable around the first birthday............................
3.         Researchers examined social and communication development in infants at high and low risk for ASD starting at 14 months of age and ending at 30 or 36 months (a small minority of the children exited the study at 30 months). Half of the children with a final diagnosis of ASD made at 30 or 36 months of age had been diagnosed with the disorder at 14 months, and the other half were diagnosed after 14 months. Through repeated observation and the use of standardized tests of development, researchers identified, for the first time, disruptions in social, communication and play development that were indicative of ASD in 14-month olds. Multiple signs indicating these developmental disruptions appear simultaneously in children with the disorder
 
যে কোন শিশুর অটিজম হতে পারে। মেয়ে শিশুদের তুলনায় ছেলে শিশুদের আক্রান্ত হবার সম্ভাবনা প্রায় ৪ গুণ বেশি। সাধারণত শিশুর বয়স ৩ (তিন) বছর হবার আগেই (অধিকাংশ ক্ষেত্রে ১৮ মাস থেকে ৩৮ মাস বয়সের মধ্যেই) অটিজমের লক্ষণগুলো প্রকাশ পায়।
 
সাধারণত ১৪ মাস থেকে ২ বছর বয়সের মধ্যে মা বাবা বাচ্চার আচরণে অস্বাভাবিকতা বা সাধারণের চেয়ে ভিন্ন বলে ধরতে পারেন। এর মধ্যে রয়েছে, অন্য একই বয়সের বাচ্চাদের চেয়ে খেলার আগ্রহে ভিন্নতা, সামাজিক মেলামেশা যেমন কথা বলা বা ভাব প্রকাশ করার ভিন্নতা ইত্যাদি।
 
কিছু কিছু বাচ্চা আবার ১ থেকে ২ বছর বয়স পর্যন্ত খেলাধুলা কথা বলা সব ঠিক থাকে কিন্তু হঠাৎ করে কথা বলা ও সামাজিক মেলামেশা বন্ধ করে দেয়। এটাকে বলা হয় রিগ্রেসিভ অটিজম। তবে নিচের বিষয় গুলোর ব্যত্তয় ঘটলে বা করতে না পারলে অবশ্যই আপনাকে সতর্ক হতে হবেঃ
 
বার মাস বয়সের মধ্যে মুখ দিয়ে বিভিন্ন শব্দ যেমন বু বু, মা মা ইত্যাদি শব্দ করা বার মাস বয়সের মধ্যে হাত দিয়ে বিভিন্ন দিকে নির্দেশ করা, টাটা করা ইত্যাদি ষোল মাস বয়সের মধ্যে অন্তত একটি করে অর্থবোধক শব্দ বলা চব্বিশ মাস বয়সের মধ্যে অন্তত দুটি অর্থবোধক শব্দ একসাথে বলা এছাড়া যে কোনো বয়সে যদি বাচ্চা কথা বলা বা সামাজিক মেলামেশা বন্ধ করে দেয়, কোনো শারীরিক মুভমেন্ট বার বার করে, চোখে চোখ রেখে ভাব বিনিময় না করে, তাহলে সাথে সাথে বাচ্চাকে বিশেষজ্ঞের কাছে নিয়ে যেতে হবে।
 
তথ্য: 
তথ্য আপা প্রকল্প